১০ বছর পর ইংল্যান্ডের মাঠে টেস্ট জিতল শ্রীলংকা

স্টাফ রিপোর্টার

ইংল্যান্ডের মাঠে ১০ বছর পর টেস্ট জিতল শ্রীলংকা। ওভাল টেস্টে আজ সোমবার (৯ সেপ্টেম্বর) চতুর্থ দিন স্বাগতিকদের ৮ উইকেটে হারায় তারা। পাথুম নিশাঙ্কার সেঞ্চুরিতে ভর করে ২ উইকেট হারিয়ে ২১৯ রানের টার্গেট ছুঁয়েছে সিংহলিজরা। নিশাঙ্কা ১২৪ বলে ১২৭ রান ও অ্যাঞ্জেলো ম্যাথুজ ৬১ বলে ৩২ রান করে অপরাজিত থাকেন।

এই জয়ের পরও ১-২ ব্যবধানে সিরিজ হেরেছে শ্রীলংকা। প্রথম দুই টেস্টে টানা হেরেছে সফরকারীরা।

ইংল্যান্ডের মাঠে ২১ টেস্টে এটা শ্রীলংকার মাত্র চতুর্থ জয়। সর্বশেষ ২০১৪ সালে লিডস টেস্টে ১০০ রানে জিতেছিল শ্রীলংকা। এছাড়া ২০০৬ সালে নটিংহ্যামে ১৩৪ রানে ও ১৯৯৮ সালে ওভালে ১০ উইকেটে জিতেছিল সিংহলিজরা।

সব মিলে ৩৯ টেস্টের মুখোমুখিতে শ্রীলংকা ১১টি ও ইংল্যান্ড ১৯টি জিতেছে, ড্র হয় ৯টি।

স্বাগতিকদের কাছে সিরিজের প্রথম দুই টেস্টে হেরে যাওয়া শ্রীলংকার ওভালে তৃতীয় ও শেষ আজ সোমবার চতুর্থ দিন ৯ উইকেট হাতে নিয়ে ১২৫ রানের প্রয়োজন ছিল। ২৭.৪ ওভারে এই রান তুলে নেয় সিংহলিজরা।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে করা ৩২৫ রানের জবাবে শ্রীলংকা লড়াই করে ২৬৩ রান তোলে। ফিফটি করেন পাথুম নিশাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। এরপর শ্রীলংকার পেস তোপের মুখে ইংলিশরা দ্বিতীয় ইনিংসে ১৫৬ রানে গুটিয়ে যায়। লাহিরু কুমারা ২১ রানে ৪টি, বিশ্ব ফার্নান্দো ৪০ রানে ৩টি ও আসিথা ফার্নান্দো ৪৯ রানে ২টি উইকেট নেন। তাতেই জয়ের সুযোগ আসে শ্রীলংকার সামনে।

মাত্র ১৫ ওভারে ১ উইকেটে ৯৪ রান তুলে নিয়ে তৃতীয় দিন মাঠ ছাড়ে শ্রীলংকা। পাথুম নিশাঙ্কা ৪৪ বলে ৫৩ ও কুশল মেন্ডিস ২৫ বলে ৩০ রান নিয়ে আজ ব্যাটিংয়ে নামেন। কুশল ৩৯ রানে আউট হয়ে যাওয়ার পর ম্যাথুজকে নিয়ে বাকি রানগুলো তুলে নেন নিশাঙ্কা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *