ডিএসইর সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগ অনুমোদন দিলো বিএসইসি

স্টাফ রিপোর্টার

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এ এম মাজেদুর রহমানকে চেয়ারম্যান করে প্রতিষ্ঠানটির সাতজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ নিয়োগের অনুমোদন দিয়েছে।

রোববার (১ সেপ্টেম্বর) বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়।

শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার পতনের পর ডিএসইর স্বতন্ত্র পরিচালকরা পদত্যাগ করেন। ফলে ডিএসইর স্বতন্ত্র পরিচালকদের পদগুলো শূন্য হয়ে পড়ে। এর পরিপ্রেক্ষিতে নতুন করে সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হলো।

নতুন সাত স্বতন্ত্র পরিচালকের মধ্যে রয়েছেস- মালদ্বীপ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান কে এ এম মাজেদুর রহমান, আর্মি ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডিরেক্টর জেনারেল প্রফেসর মেজর জেনারেল (অব.) ড. মো. কামরুজ্জামান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ড. নাহিদ হোসেন, বাংলাদেশ আর্মির ৪৬ ব্রিগেডের ব্রিগেডিয়ার জেনারেল মো. মফিজুল ইসলাম রাশেদ, সেন্টার অন ইনটিগ্রেটেড ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিকের (সিরডাপ) রিসার্চ ডাইরেক্টর ড. মো. হেলালউদ্দিন, মেটলাইফ বাংলাদেশের সাবেক জেনারেল ম্যানেজার সৈয়দ হাম্মাদুল করীম এবং বাংলাদেশ ডাটা সেন্টার ও ডিজাস্টার রিকভারি সাইট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, বাংলাদেশ ব্যাংকের (লিয়েন) চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার (সিআইএসও) মো. ইসহাক মিয়া।

অবশ্য ডিএসই থেকেও স্বতন্ত্র পরিচালক নিয়োগের জন্য ৯ জনের একটি তালিকা পাঠানো হয়। এই ৯ জনের মধ্য থেকে ৭ জনকে চূড়ান্ত মনোনয়ন দিতে বিএসইসিকে অনুরোধ করা হয়।

এই ৯ জনের মধ্যে ছিলেন- ফাহিম মাশরুর, সিলভানা কাদের সিনহা, অধ্যাপক শাবনাজ আমিন, ব্রিগেডিয়ার জেনারেল মো. মফিজুল ইসলাম রাশেদ, ড. শামস উদ্দিন আহমেদ, মোহাম্মদ ফোরকান উদ্দিন (এফসিএ), মোবাসসের মোনেম, কামরান টি. রহমান ও জাহিদুর রহমান। তবে এই তালিকা বিবেচনায় নেয়নি বিএসইসি।

ডিএসইর সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়ে বিএসইসির প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্টক এক্সচেঞ্জের নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) কর্তৃক প্রস্তাব দাখিলের পরিপ্রেক্ষিতে কমিশন স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালকের নিয়োগে অনুমোদন করে থাকে। ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির স্বতন্ত্র পরিচালক পদত্যাগ করায় বর্তমানে ওই এক্সচেঞ্জের নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) নেই।

এই কমিটি না থাকায় স্বতন্ত্র পরিচালক নির্বাচন বিষয়ে ডিএসই থেকে প্রস্তাব কমিশনে দাখিলের সুযোগ নেই। অধিকন্তু প্রয়োজনীয় সংখ্যক পরিচালক না থাকায় নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) গঠনেরও সুযোগ নেই। সে পরিপ্রেক্ষিতে বর্তমানে স্বতন্ত্র পরিচালক না থাকায় ডিএসইর পরিচালনা পর্ষদ আইন অনুযায়ী পূর্ণাঙ্গ ও কার্যকর নয় বলে বিএসইসির বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, শেয়ারবাজারের সার্বিক উন্নয়ন ও বিনিয়োগকারীর স্বার্থ রক্ষার্থে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা আবশ্যক ও জরুরি। ডিমিউচ্যুয়ালাইজেশন আইন, ২০১৩ এর ২৪ ধারা ও অন্যান্য সংশ্লিষ্ট আইন অনুযায়ী কমিশন ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির পরিচালনা পর্ষদের স্বতন্ত্র পরিচালক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *