ওয়ালটন কর্পোরেট অফিসে বিশেষ অগ্নিনির্বাপণ মহড়া

স্টাফ রিপোর্টার

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স টিমের উপস্থিতিতে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসির কর্পোরেট অফিসে বিশেষ অগ্নিনির্বাপণ মহড়া হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) বসুন্ধরায় অবস্থিত ওয়ালটন কর্পোরেট অফিসে এই বিশেষ মহড়ার আয়োজন করা হয়।  এতে ওয়ালটন কর্পোরেট অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন। অগ্নিনির্বাপণ ব্যবস্থা সম্পর্কে প্রাথমিক ধারণা ও ব্যবহারিক প্রয়োগে স্বতঃস্ফুর্তভাবে অংশ নেন তারা।

কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করার অব্যাহত প্রচেষ্টার অংশ হিসেবে এই মহড়ার আয়োজন করা হয়। সুশৃঙ্খলভাবে সব কর্মকর্তা ও কর্মচারীদের সরিয়ে নেওয়ার জন্য, এই মহড়াটি কয়েকটি কার্যকরি দলে বিভক্ত ছিল।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা শেখ মো. গোলাম মোস্তফার সঞ্চালনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বারিধারা স্টেশনের ইনচার্জ সিনিয়র স্টেশন অফিসার সৈয়দ মনিরুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।

অগ্নিনির্বাপণ মহড়ায় ফায়ার এক্সটিংগুইসার, ফায়ার হাইড্রান্টের ব্যবহারিক প্রয়োগ, আগুন লাগলে করণীয় এবং আহত ব্যক্তিদের উদ্ধার ও নিরাপদ প্রস্থান বিষয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ওয়ালটনের সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর এস এম জাহিদ হাসান বলেন, কর্মকর্তা ও কর্মচারী সবার অগ্নিনির্বাপণ, জরুরি উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক জ্ঞান থাকলে জরুরি অবস্থায় আগুন থেকে বাঁচা এবং বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া সম্ভব। জরুরি পরিস্থিতিতে দক্ষতার সঙ্গে মোকাবিলার জন্য ভবনে কর্মরত সবার প্রস্তুতি বাড়ানোর লক্ষ্যে এই ধরনের মহড়া অপরিহার্য।

ইএইচএস বিভাগের প্রধান মোস্তাফিজুর রহমান রাজু বলেন, পেশাগত স্বাস্থ্য ও সেফটির ক্ষেত্রে অগ্নিনিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ বিষয়। মূলত অগ্নিনির্বাপক ব্যবস্থার অনুপস্থিতি বা অভাব, নির্গমণ পথের স্বল্পতা এবং সর্বোপরি প্রশিক্ষণ ও সচেতনতার অভাব বড় ধরনের ক্ষয়ক্ষতির জন্য দায়ী। অসতর্কতা অগ্নিকাণ্ডের প্রধান কারণ। তাই নিজেরা সচেতন হলে অগ্নিকাণ্ডের ঝুঁকি অনেকটাই কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *