৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার টিসিবির জন্য

স্টাফ রিপোর্টার

রাষ্ট্রীয় বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে সাশ্রয়ী মূল্যে বিক্রির জন্য দেশের বাজার থেকে ৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার। এ ছাড়া প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ৮ কোটি বইও কেনা হবে। এ সংশ্লিষ্ট ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার  (১৭ আগস্ট ২ ০২৩)অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে এ বিষয়ে সাংবাদিকদের জানান, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিন উল আহসান। তিনি বলেন, টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ৮০ লাখ লিটার সয়াবিন তেল ১২৭ কোটি ৯৬ লাখ টাকায় কেনা হবে। সুপার অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে কেনা এ তেলের প্রতি লিটারের দাম পড়বে ১৫৯ টাকা ৯৫ পয়সা।

আন্তর্জাতিক বাজারের চেয়ে বেশি দামে কেন স্থানীয় প্রতিষ্ঠান থেকে তেল কেনা হচ্ছে– এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটা উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে কেনা হচ্ছে। উন্মুক্ত দরপত্রে দাম কম-বেশি হতেই পারে।

২০২৪ শিক্ষাবর্ষের প্রাথমিক ও মাধ্যমিকের জন্য ৭ কোটি ৯৯ লাখ ৩৮ হাজার ২৪৬টি পাঠ্যপুস্তক কেনার সিদ্ধান্ত হয়েছে একই সভায়। প্রাথমিকের ৩ কোটি ৫৩ লাখ ৮১ হাজার ২৩৯টি পাঠ্যপুস্তক কিনতে খরচ হবে ৯৪ কোটি ২৮ লাখ ৭০ হাজার টাকা। মাধ্যমিকের জন্য ৪ কোটি ৪৫ লাখ ৫৭ হাজার ৭টি বই কিনতে খরচ হবে ১৮০ কোটি ২ লাখ ৯৫ হাজার ৩৭১ টাকা।

এ ছাড়া বৈঠকে মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরীগঞ্জ জেলা মহাসড়কের দিরাই-শাল্লা অংশ পুনর্নির্মাণ প্রকল্পের তিনটি প্যাকেজের ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। প্রায় ৪৩৪ কোটি টাকা ব্যয়ে এসব পূর্ত কাজ বাস্তবায়ন করবে যৌথভাবে মেসার্স ওহিদুজ্জামান চৌধুরী এবং জন্মভূমি নির্মাতা।

অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভার কমিটির সভায় চট্টগ্রাম জেলার আনোয়ারায় ৭৮৪ একর জমির ওপর চীন সরকারের অর্থায়নে জিটুজি ভিত্তিতে ‘চায়নিজ ইকোনমিক ও ইন্ডাস্ট্রিয়াল জোন’-এর অবকাঠামো নির্মাণ ও উপযোগ সেবার সংস্থান সম্পর্কিত কাজ সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার সিদ্ধান্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *