৬৫৭ কোটি টাকায় আমদানি হবে এক কার্গো এলএনজি

স্টাফ রিপোর্টার

দেশের জ্বালানি চাহিদা মেটাতে স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি আমদানির উদ্যোগ নিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

এক কার্গোতে মোট ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ  এলএনজি আমদানি করা হবে। আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ১ কার্গো এলএনজি আমদানি করতে মোট ব্যয় হবে  ৬৫৭ কোটি ১৩ লাখ ৯৩ হাজার ৯২০ টাকা। সিঙ্গাপুর ভিত্তিক গানভোর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড এই এলএনজি সরবরাহ করবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশের বিদ্যমান ও ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটানোর লক্ষ্যে কক্সবাজারের মহেশখালীতে দৈনিক ৫০০ এমএমসিএফ এবং দৈনিক ৬০০ এমএমসিএফ ক্ষমতাসম্পন্ন দু’টি ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন করা হয়েছে। টার্মিনাল দু’টির মাধ্যমে জি টু জি ভিত্তিতে পেট্রোবাংলার সঙ্গে স্বাক্ষরিত চুক্তির আওতায়  রাস ল্যাফ্ফান লিকুইডিফাইড গ্যাস কোম্পানি লিমিটেড (কাতারগ্যাস) থেকে ১৫ বছর মেয়াদে বর্তমানে ২.৫ এমটিপিএ এলএনজি এবং ওমান ট্রেডিং ইন্টান্যশনাল  (বর্তমান নাম ওকিউটি) থেকে ১০ বছর মেয়াদে বর্তমানে ১.০ এমটিসিএ এলএনজি অর্থাৎ মোট ৩.৫ এমটিপিএ এলএনজি আমদানি করা হচ্ছে। এছাড়া, দেশে বিদ্যুৎ, শিল্প ও সার কারখানায় নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের জন্য দীর্ঘমেয়াদি ভিত্তিতে এলএনজি আমদানির পাশাপাশি স্পট মার্কেট থেকেও এলএনজি ক্রয় করা হচ্ছে।

স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের কার্যক্রম ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর আওতায় সম্পন্ন করা হতো। এই আইনের আওতায় যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) প্রস্তুত করে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ভেটিং গ্রহণ ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির নীতিগত অনুমোদনের ভিত্তিতে পেট্রোবাংলা এমএসপিএ অনুস্বাক্ষরকারী ২৩টি প্রতিষ্ঠানের সঙ্গে এমএসপিএ স্বাক্ষর করে। ২০২০ সাল থেকে পেট্রোবাংলা থেকে প্রস্তুতকৃত এলএনজি স্পট পারচেজ (এলএসপি) সফটওয়্যার  এবং এমএসপিএ অনুস্বাক্ষরকারী প্রতিষ্ঠানের তালিকা ব্যবহার করে স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের কার্যক্রম চলমান ছিল।

২০২৪ সালের ১৮ আগস্ট তারিখে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ আইনের অধীন চলমান সব ধরনের নেগোসিয়েশন, প্রকল্প বাছাই প্রক্রিয়াকরণ এবং ক্রয় প্রক্রিয়াকরণ কার্যক্রম আপাতত বন্ধ থাকবে মর্মে নির্দেশনা দেওয়া হয়। এই প্রেক্ষাপটে জ্বালানি ও খনিজ সম্পদ এ বিভাগের প্রস্তাবের প্রেক্ষিতে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির গত ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত সভায় স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির প্রস্তাব পিপিএ-২০০৬ এবং পিপিত্রার ২০০৮ এর কোন বিধানের সঙ্গে সাংঘর্ষিক না হওয়ার শর্তে নীতিগতভাবে অনুমোদন করা যেতে পারে মর্মে সর্বসম্মতক্রমে সুপারিশ করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিদ্যুৎ, ক্যাপটিভ বিদ্যুৎ, শিল্প, সার ও বাণিজ্যিক খাতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের জন্য স্পট মার্কেট থেকে ২০২৪ সালের সেপ্টেম্বও থেকে ডিসেম্বর সময়ের জন্য ১৬ কার্গো এলএনজি ক্রয়ের জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা নীতিগত অনুমোদন দিয়েছেন। অক্টোবর মাসে স্পট মার্কেট থেকে ৫ কার্গো এলএনজি ক্রয় করার পরিকল্পনা ছিল। ফলে সার্বিক বিবেচনায় আন্তর্জাতিক ক্রয়ে কোটেশন দেওয়ার আহ্বান করা হয়। তবে  প্রয়োজনীয় সংখ্যক প্রতিষ্ঠান কোটেশন দাখিল না করায় ক্রয়কারী কর্তৃপক্ষ কোটেশনসমূহ বাতিল করে। পরে ১০-১১ অক্টোবর সময়ের জন্য ১ কার্গো এলএনজি সরবরাহের ক্রয়ের প্রস্তাব পুনরায় কোটেশন আহ্বান করে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটিতে উপস্থাপনের জন্য পাঠানো হয়েছে। সার্বিক বিবেচনায় আগামী ১৭-১৮ অক্টোবর ২০২৪ সময়ে ১ কার্গো এলএনজি সরবরাহের জন্য গত ২২ সেপ্টেম্বর  এমএসপিএ স্বাক্ষরকারী ২৩ প্রতিষ্ঠানকে এলএসপি সফটওয়্যারের মাধ্যমে কোর্টেশন দাখিলের জন্য ই-মেইল পাঠানো হয়।

সূত্র জানায়, ২৮তম কার্গোর জন্য মোট ৩টি প্রতিষ্ঠান কোটেশনে অংশ নেয়। এরমধ্যে সিঙ্গাপুর ভিত্তিক গানভর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড প্রতি ইউনিট এলএনজির দাম ১৩.৯৩০০ ডলার উল্লেখ করে সর্বনিম্ন দরদাতা হয়। অন্য ২টি প্রতিষ্ঠানের মধ্যে এক্সিলারেট এনার্জি এলপি, যুক্তরাষ্ট্র ১৪.১৫০০ ডলার এবং পেট্রোচায়না ইন্টারন্যাশনাল (সিঙ্গাপুর) প্রাইভেট লিমিটেড ১৪.৮৫০০ ডলার দর উল্লেখ করে। সর্বনিম্ন দরদাতা হিসেবে প্রতি ইউনিট এলএনজি ১৩.৯৩০০ ডলার হিসেবে এক কার্গো  এলএনজি আমদানিতে ভ্যাট-ট্যাক্সসহ মোট ব্যয় হবে ৬৫৭ কোটি ১৩ লাখ ৯৩ হাজার ৯২০ টাকা।

এ সংক্রান্ত পৃথক ২টি প্রস্তাব অনুমোদনের জন্য অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *