স্মার্টফোন আনবে টেসলার প্রতিযোগী পোলস্টার

স্টাফ রিপোর্টার

স্মার্টফোন বাজারজাতের কথা ভাবছে সুইডেনভিত্তিক বিদ্যুচ্চালিত (ইভি) গাড়ি নির্মাতা কোম্পানি পোলস্টার। ইভির বাজারে প্রতিযোগিতা ক্রমে বাড়ছে। এর অংশ হিসেবে চীনের বাজারে এসইউভির সঙ্গে স্মার্টফোন উন্মোচনের কথা ভাবছে কোম্পানিটি। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট।

চীনের গাড়ি নির্মাতা গিলি হোল্ডিংসের মালিকানায় পোলস্টার পরিচালিত হচ্ছে। সম্প্রতি দেশটির স্মার্টফোন নির্মাতা জিংজি মেইজুর সঙ্গে চুক্তি করেছে পোলস্টার। সিএনবিসি প্রকাশিত প্রথম প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০২৩ সালের শেষ নাগাদ সম্মিলিতভাবে স্মার্টফোন তৈরি ও বাজারজাত কার্যক্রম শুরু হবে।

বিশ্লেষকদের মতে, স্থানীয় এক প্রতিযোগীর পদক্ষেপ অনুসরণ করে একই উদ্যোগ নিয়েছে কোম্পানিটি। কেননা বর্তমানে চীনের ইভি বাজার খুবই প্রতিযোগিতামূলক। এখানে টিকে থাকতে হলে উন্নত প্রযুক্তি ও ফিচার সরবরাহ করতে হবে। সাংহাইভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান অটোমটিভ ফোরসাইটের ম্যানেজিং ডিরেক্টর ইয়েল ঝ্যাং ইউ বলেন, ‘সেলফোন ও গাড়িতে একই অপারেটিং সিস্টেম ব্যবহার মূল লক্ষ্য। একত্রে পরিচালনার মাধ্যমে ব্যবহারকারীরা উন্নত ফিচার উপভোগ করতে পারবেন।’

নতুন এ উদ্যোগের মাধ্যমে গাড়ির ডিসপ্লেকে স্মার্টফোনে রূপান্তর করা হলেও কোম্পানিটি স্মার্টফোন বাজারজাতকে প্রতিযোগী নয়, পরিপূরক হিসেবে দেখতে চায়। মূলত অন্য স্মার্টফোন কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতাই মূল লক্ষ্য। পোলস্টারের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে বলা হয়, অপারেটিং সিস্টেমে ডিজিটালি কানেক্টেড অভিজ্ঞতা পাওয়া যাবে। এতে মিউজিক, নেভিগেশন, ভয়েস রিকগনিশনসহ বিভিন্ন অ্যাপ ও সুবিধা থাকবে।

চীনের বাজারে স্মার্টফোন কোম্পানি হিসেবে মেইজু তেমন পরিচিত নয়। কেননা অপো, ভিভো, হুয়াওয়ে, শাওমি ও অ্যাপল অধিকাংশ বাজার নিয়ন্ত্রণে রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *