সৌদি বাণিজ্য উদ্বৃত্ত পৌঁছেছে ২৬৮০ কোটি ডলারে

স্টাফ রিপোর্টার

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) সৌদি আরবের বাণিজ্য উদ্বৃত্তের পরিমাণ দাঁড়িয়েছে ৯ হাজার ৮৩৬ কোটি রিয়াল বা ২ হাজার ৬৮০ কোটি ডলারে। সম্প্রতি আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ে দেশটির জেনারেল অথরিটি ফর স্ট্যাটিস্টিকসের (জিএএসটিএটি) প্রাথমিক প্রতিবেদন থেকে তথ্যটি জানা গেছে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) সৌদি আরবের বাণিজ্য উদ্বৃত্ত ছিল ৮ হাজার ৬৮৭ কোটি রিয়াল বা ২ হাজার ৩৭০ কোটি ডলার। এ হিসাবে দুই প্রান্তিকের মধ্যে উদ্বৃত্তের ব্যবধান ৩১০ কোটি ডলার, যা ১৩ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির প্রতিনিধিত্ব করে।

জুনে শেষ হওয়া প্রান্তিকে সৌদি আরবের আন্তর্জাতিক বাণিজ্য ১৩ হাজার ৩৭০ কোটি ডলার অতিক্রম করেছে। এর মধ্যে রফতানীকৃত পণ্যের মূল্য ছিল ৮ হাজার ২০ কোটি ডলার, যা সামগ্রিক বাণিজ্যের ৬০ শতাংশ।

এ সময় সৌদি আরব আমদানি করেছে ৫ হাজার ৩৪০ কোটি ডলারের পণ্য। এছাড়া জ্বালানি তেলবহির্ভুত রফতানি পণ্য পৌঁছেছে ১ হাজার ৪০০ কোটি ডলারে, যা মোট রফতানির ১৭ দশমিক ৫ শতাংশ।

এপ্রিল-জুনে পেট্রোলিয়াম জাতীয় পণ্য রফতানি বাবদ সৌদি আরব আয় করেছে ৬ হাজার ১০ কোটি ডলার, যা মোট রফতানির ৭৫ শতাংশ। এ সময় পুনরায় রফতানি করা পণ্যের মূল্য ছিল ৬১০ কোটি ডলার, যা মোট রফতানির ৭ দশমিক ৬ শতাংশ।

আরব ও মুসলমানপ্রধান দেশ বাদ দিলে সৌদি আরব থেকে আমদানিতে শীর্ষে ছিল এশিয়ার দেশগুলো। যেখানে ৪ হাজার ২০ কোটি ডলার মূল্যের পণ্য রফতানি করেছে সৌদি আরব, এর পরিমাণ মোট রফতানির ৫০ দশমিক ১ শতাংশ। এরপর ১ হাজার ২৫০ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে ইউরোপীয় ইউনিয়নে, সামগ্রিক রফতানিতে এর হিস্যা ১৫ দশমিক ৬ শতাংশ।

বছরের দ্বিতীয় প্রান্তিকে সৌদি আরব থেকে আমদানিতে তৃতীয় অবস্থানে ছিল গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) দেশগুলো। সৌদি রফতানিতে এর হিস্যা ১৩ দশমিক ৩ শতাংশ, যার মূল্য ১ হাজার ৭০ কোটি ডলার।

দেশ অনুসারে শীর্ষ রফতানি গন্তব্য ছিল চীন, যেখানে গেছে ১ হাজার ৩০০ কোটি ডলারের পণ্য। মোট রফতানির বিবেচনায় এর পরিমাণ ১৬ দশমিক ২ শতাংশ। এরপর কোরিয়া ও জাপানে যথাক্রমে ৭২০ কোটি ও ৭১০ কোটি ডলারের পণ্য রফতানি করেছে সৌদি আরব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *