সার্চ কমিটি গঠন ডেপুটি গভর্নর নিয়োগে

স্টাফ রিপোর্টার

কেন্দ্রীয় ব্যাংকে নতুন ডেপুটি গভর্নর নিয়োগে চার সদস্যের সার্চ কমিটি গঠন করেছে সরকার। সোমবার (১২ আগষ্ট ২০২৪)দুপুরে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব আফসানা বিলকিসের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সার্চ কমিটিতে সাবেক কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরীকে আহ্বায়ক করা হয়েছে। এতে সদস্যসচিব নির্বাচিত হয়েছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব বদরে মুনির ফেরদৌস। এছাড়াও বাংলাদেশ ব্যাংক বোর্ডের পরিচালক নজরুল হুদা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক চিফ ইকোনমিস্ট ড. মোস্তফা কামাল মুজেরিকে সদস্য করা হয়েছে।

এর আগে বাংলাদেশ ব্যাংকে ডেপুটি গভর্নর পদে নিয়োগ দেওয়ার জন্য সার্চ কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। দু-এক দিনের মধ্যেই এটি চূড়ান্ত হবে। এ কমিটির সুপারিশের ভিত্তিতে নতুন ডেপুটি গভর্নর নিয়োগ দেওয়া হবে। এ ছাড়া প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনা করে নতুন গভর্নর নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত নেবেন অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

শেখ হাসিনা সরকারের পতনের পর গত বুধবার বিক্ষোভের মুখে কেন্দ্রীয় ব্যাংক ছাড়েন চার ডেপুটি গভর্নর ও বিএফআইইউ প্রধান।

এদিকে গতকাল রোববার অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘এখন গভর্নর নিয়োগের বিষয়ে চিন্তিত, এনবিআরের বিষয় ভিন্ন। চেয়ারম্যান তো প্রশাসন থেকেই আসেন। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিগগির নিয়োগ দেওয়া হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *