সারাদেশে চালের অবৈধ মজুত প্রতিরোধে অভিযান

স্টাফ রিপোর্টার

চালের অবৈধ মজুত প্রতিরোধে অভিযান চালিয়েছে খাদ্য মন্ত্রণালয়। এর অংশ হিসেবে সারাদেশে কয়েক ডজন প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। সোমবার খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে এসব তথ্য।

এরমধ্যে ঢাকা বিভাগের টাঙ্গাইলে ২৯টি আড়ত, পাইকারি দোকান, হাটবাজার ও ১০টি চালকলে অভিযান চালানো হয়। এসময় ২টি চালকলে অবৈধ মজুত পাওয়ায় ও লাইসেন্স না থাকায় ১ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া ফরিদপুর জেলার ২৭টি আড়ত, পাইকারি দোকান, হাটবাজার ও ১টি চালকলে অভিযান চালানো হয়। এ সময় অতিরিক্ত মজুত ও চালের বস্তায় ধানের জাত উল্লেখ না থাকায় ২টি চালের দোকানে জরিমানা করা হয় ২৫ হাজার টাকা।

অন্যদিকে খুলনা বিভাগের যশোরে রোববার অভিযান পরিচালিত হয়। এ সময় অবৈধ মজুত ও লাইসেন্স না থাকায় ১টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

চট্টগ্রামে কুমিল্লায় জেলায় অভিযান পরিচালিত হয়। সেখানে বিভিন্ন অনিয়মের কারণে ৪টি পাইকারি দোকানে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। আর ব্রাহ্মণবাড়িয়া মূল্য তালিকা না থাকায় ২টি দোকানে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

সিলেটের হবিগঞ্জ জেলায় মূল্য তালিকা না থাকায় ২৩ হাজার টাকা জরিমানা করা হয়। অপরদিকে শেরপুর উপজেলায় মিলের লাইসেন্স না থাকায় ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

রংপুরের জেলা সদরে ৩টি চালকল ও ২৩টি আড়ত, হাটবাজারে অভিযান পরিচালনা করা হয়। এ সময় লাইসেন্স ছাড়া ব্যবসা করায় ৩ ব্যবসায়ীকে ১ হাজার টাকা ও মিঠাপুকুর উপজেলায় ১ জন ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

দিনাজপুর জেলার ১৬৪টি চালকল ও ৫৭টি আড়ত, হাটবাজারে অভিযান পরিচালনা করা হয়। এ সময় অবৈধ মজুত রাখায় ২ জন মিল মালিককে ৫৪ হাজার টাকা ও মূল্য তালিকা না থাকায় ১ ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া ময়মনসিংহ জেলায় সদরে বিভিন্ন উপজেলায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় লাইসেন্স না থাকায় ফুলবাতিয়া উপজেলায় ১টি দোকানকে ৭ হাজার টাকা ও মূল্য তালিকা প্রদর্শন করায় হালুয়াঘাট উপজেলায় ২টি দোকানকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

মোট জরিমানা আদায় হয়েছে ৮ লাখ ৫ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *