মালয়েশিয়ার ২০ হাজার কোটি ডলারের শিল্পায়ন পরিকল্পনা

স্টাফ রিপোর্টার

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম নতুন শিল্পায়ন মাস্টার প্ল্যান (এনআইএমপি) ২০৩০-এর মাধ্যমে অভ্যন্তরীণ শিল্পের রূপান্তরে গুরুত্বপূর্ণ পদক্ষেপের ঘোষণা দিয়েছেন। পরিকল্পনাটির লক্ষ্য অর্থনীতির আধুনিকীকরণ করা, যার জন্য আগামী সাত বছরে ২০ হাজার ৫০ কোটি ডলারের বিনিয়োগ প্রয়োজন। সরকার বেসরকারি বিনিয়োগ আকৃষ্ট করতে প্রায় ২০০ কোটি ডলার দেবে। খবর নিক্কেই এশিয়া।

পরিকল্পনাটি উদ্ভাবনী প্রচারণা, ডিজিটাল রূপান্তর, নিট শূন্য কার্বন নির্গমন অর্জন ও অর্থনৈতিক নিরাপত্তা এবং অন্তর্ভুক্তি নিশ্চিত করাসহ মূল মিশনগুলোয় মনোনিবেশ করবে। মালয়েশিয়ার লক্ষ্য একটি স্থিতিশীল উৎপাদন খাত তৈরি করা, যা বিভিন্ন স্টেকহোল্ডারদের উপকৃত করে দেশের জিডিপি ও রফতানি ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখে।

বাণিজ্যমন্ত্রী টেংকু জাফরুল আবদুল আজিজ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মধ্যে প্রতিযোগিতা বৃদ্ধি এবং উচ্চ বেতন ও উচ্চমানের কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনার লক্ষ্য তুলে ধরেন। এনআইএমপি ২০৩০ মালয়েশিয়ার বৃহত্তর অর্থনৈতিক সংস্কারের অংশ, যা ২০২২ সালের সাধারণ নির্বাচনের পর গঠন করা হয়। এটি ন্যাশনাল এনার্জি ট্রানজিশন রোডম্যাপের সঙ্গে একত্র করা হয়, যার লক্ষ্য মালয়েশিয়াকে একটি আঞ্চলিক শক্তি হিসেবে তৈরি করা।

আগামী কয়েক মাসে সরকার দ্বাদশ মালয়েশিয়া পরিকল্পনা ও ২০২৪ সালের বাজেটের একটি মধ্যবর্তী পর্যালোচনা উপস্থাপন করবে। নিউ ইন্ডাস্ট্রিয়াল মাস্টার প্ল্যান (এনআইএমপি) ২০৩০-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মূল প্রকল্প ও কর্মসূচিও উন্মোচন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *