ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল

স্টাফ রিপোর্টার

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে। দেশ দুইটিতে ঘটনার ছয়দিন পরও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। দুই দেশ মিলিয়ে মোট ৩৪ হাজার ১০৫ জন মানুষ মারা গেছেন। গত দুই দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ এ ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা দ্বিগুণ হতে পারে বলে জানিয়েছে জাতিসংঘ। খবর রয়টার্স।

সবশেষ তথ্য অনুযায়ী, শুধু তুরস্কেই প্রাণ হারিয়েছে ২৯ হাজার ৬০৫ জন। অন্যদিকে সিরিয়ায় মারা গেছে, চার হাজার ৫০০ জন। এদিকে ভয়াবহ ভূমিকম্পের ছয়দিন পর তুরস্কের হাতায় থেকে একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তিনি ধসে পড়া একটি ভবনের ধ্বংসস্তূপের মধ্যে ১৪৯ ঘণ্টা আটকা ছিলেন।

সোমবার (৬ ফেব্রুয়ারি) সিরিয়া-তুরস্ক সীমান্তে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এরপর থেকেই জীবিতদের উদ্ধারে অভিযান চলছে। ঘটনার চার-পাঁচদিন পরও দুই দেশেই বেশ কয়েকজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ঘটনার ছয়দিন পর অপ্রত্যাশিতভাবে যাকে উদ্ধার করা হয়েছে তার নাম মোস্তফা সারিগুল। বয়স ৩৫ বছর।

জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, ভূমিকম্পের পর দুই দেশে অন্তত ৮লাখ ৭০হাজার মানুষের জরুরিভাবে খাদ্যের প্রয়োজন, শুধুমাত্র সিরিয়াতেই ৫.৩ মিলিয়ন লোক গৃহহীন হয়ে পড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ধ্বংসস্তূপের নিচে আটকে থাকা ব্যক্তিদের বেঁচে থাকার সম্ভাবনা দ্রুত কমে আসছে। ভূমিকম্পে বিধ্বস্ত হওয়ার প্রায় ৬ দিন পর উদ্ধারকারীরা তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের ধ্বংসস্তূপ থেকে সাত মাস বয়সী এক শিশু এবং এক কিশোরীকে উদ্ধার করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *