ভিয়েতনামে বিদেশী বিনিয়োগ বাড়ছে

স্টাফ রিপোর্টার

ভিয়েতনামে বিদেশী বিনিয়োগ বাড়ছে। চলতি অক্টোবরে দেশটি দ্বিগুণেরও বেশি আর্থিক প্রতিশ্রুতি পেয়েছে। নতুন কারখানাগুলোয় এসব বিনিয়োগ প্রতিশ্রুতি পেয়েছে ‘‌ম্যানুফ্যাকচারিং হাব’ হিসেবে পরিচিত দেশটি। ভিয়েতনামের সরকারি কর্তৃপক্ষ সম্প্রতি এ তথ্য জানিয়েছে। খবর ফ্রি মালয়েশিয়া টুডে।

চলতি বছরের অক্টোবরে এখন পর্যন্ত ৫৩০ কোটি ডলারের বিদেশী বিনিয়োগ প্রতিশ্রুতি পেয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি। সেখানে বছরের বাকি মাসগুলোর গড় ২২০ কোটি ডলার। ভিয়েতনামের বিনিয়োগ মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, অক্টোবরের প্রায় ৯০ শতাংশ প্রবাহ কারখানা নির্মাণের পরিকল্পনার কারণে এসেছে।

চলতি বছরের শুরু থেকে ২ হাজার ৫৭৬ কোটি ডলারের বিদেশী বিনিয়োগের প্রতিশ্রুতি পেয়েছে ভিয়েতনাম, যা গত বছরের একই সময়ের তুলনায় ১৪ দশমিক ৭ শতাংশ বেশি। আর এ প্রতিশ্রুতির তিন-চতুর্থাংশ এসেছে উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ শিল্পে। সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়ার পর চলতি বছর পর্যন্ত সবচেয়ে বেশি প্রতিশ্রুতি এসেছে চীন ও হংকং থেকে।

তথ্য মতে, ২০২৩ সালের প্রথম ১০ মাসে দেশটিতে প্রকৃত বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮০০ কোটি ডলারে। যা আগের বছরের একই সময়ের থেকে ২ দশমিক ৪ শতাংশ বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *