ভিয়েতনামে কফির দাম নিম্নমুখী

স্টাফ রিপোর্টার

ভিয়েতনামের ব্যবসায়ীরা পরবর্তী ফসল কাটার মৌসুম থেকে নতুন কফি সরবরাহের জন্য অপেক্ষা করছেন। এ কারণে চলতি সপ্তাহে দেশটিতে ব্যবসায়িক কার্যক্রমে ধীরগতি দেখা গেছে। ফলে এ সময় ভিয়েতনামে নিম্নমুখী ছিল কফির দাম। অন্যদিকে চলতি সপ্তাহে ইন্দোনেশিয়ায় প্রিমিয়ামও কম ছিল। খবর বিজনেস রেকর্ডার।

ভিয়েতনামের বৃহত্তম কফি উৎপাদনকারী অঞ্চল সেন্ট্রাল হাইল্যান্ডসে গত সপ্তাহে প্রতি কেজি কফির দাম ছিল ১ লাখ ২০ হাজার ৬০০ থেকে ১ লাখ ২১ হাজার ৬০০ ডং। চলতি সপ্তাহে তা কমে কেজিপ্রতি ১ লাখ ১৯ হাজার থেকে ১ লাখ ২০ হাজার ৫০০ ডংয়ে (৪ ডলার ৮১ সেন্ট থেকে ৪ ডলার ৮৭ সেন্ট) বেচাকেনা হয়েছে।

ভিয়েতনামের ব্যবসায়ীরা জানান, সরবরাহ ও চাহিদা উভয়ই এ মুহূর্তে কম। নভেম্বর পর্যন্ত কার্যক্রম শুরু হওয়ার সম্ভাবনা নেই।

ব্যবসায়ীরা আরো জানান, বুধবার দেশটি থেকে নভেম্বরে সরবরাহের জন্য রোবাস্তা কফির দাম ২০২ ডলার বা ৪ শতাংশ বেড়েছে। প্রতি টনের মূল্য স্থির হয়েছে ৪ হাজার ৯১২ ডলারে।

অন্যদিকে এ সময় ৫ শতাংশ কালো ও ভাঙা গ্রেড-২-এর রোবাস্তা কফি টনপ্রতি ২০-৫০ ডলার প্রিমিয়ামে বেচাকেনা হয়েছে, যা গত সপ্তাহের তুলনায় অপরিবর্তিত।

ইন্দোনেশিয়ায় চলতি সপ্তাহে সুমাত্রা রোবাস্তা কফি বিন সেপ্টেম্বর ও অক্টোবরের সরবরাহ চুক্তিতে টনপ্রতি ২২০ ডলার প্রিমিয়ামে অফার করা হয়েছিল, গত সপ্তাহে যা ছিল ২৬৫ ডলার। অন্যদিকে নভেম্বরের সরবরাহ চুক্তিতে চলতি সপ্তাহে প্রিমিয়াম ছিল টনপ্রতি ২০০ ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *