ফিলিপাইনের ১৩ হাজার কোটি ডলারের বাজেট পরিকল্পনা

স্টাফ রিপোর্টার

২০২৩ অর্থবছরের জন্য কংগ্রেসের কাছে ৫ লাখ ২৯ হাজার কোটি পেসো বা ১৩ হাজার ১০০ কোটি ডলার বাজেট চেয়েছেন ফিলিপাইনের বর্তমান প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। বেশকিছু উচ্চাভিলাষী নীতি বাস্তবায়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানো এবং দারিদ্র্য নির্মূল করতে এ অর্থ চেয়েছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রস্তাবিত এ বাজেট দেশের মোট জিডিপির ২২ দশমিক ২ শতাংশের সমান। এবং মার্কোস জুনিয়রের পূর্বসূরি ২০২২ সালের জন্য যে বাজেট পরিকল্পনা করেছিলেন তার চেয়ে এ বাজেট ৫ শতাংশ বেশি।

দেশটির কংগ্রেসে বক্তব্য দেয়ার সময় প্রেসিডেন্টের এক প্রতিনিধি বলেন, ২০২৩ সালের বাজেটে শিক্ষা, অবকাঠামো, খাদ্যনিরাপত্তা, স্বাস্থ্য এবং জ্বালানি খাত বিশেষ গুরুত্ব পেয়েছে। এর মধ্যে শিক্ষা খাতে সর্বোচ্চ বরাদ্দ ধরা হয়েছে, যার পরিমাণ ৮৫ হাজার ২৮০ কোটি পেসো। এটি মোট বাজেটের ১৬ শতাংশ। কংগ্রেস অক্টোবরের মধ্যে বাজেট অনুমোদন করবে এবং প্রেসিডেন্ট স্বাক্ষর করে আইনে পরিণত করবে বলে আশা করা হচ্ছে। গত মে মাসে নির্বাচনে বিজয়ী হন ফার্দিনান্দ মার্কোস জুনিয়র।

প্রতিবেদনে আরো বলা হয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার অর্থনীতিকে প্রসারিত করতে ফার্দিনান্দ তার ছয় বছরের মেয়াদে নিজ দেশের অর্থনীতিকে ৮ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করার লক্ষ্য নিয়েছেন। পাশাপাশি দেশটির দারিদ্র্যের হার অর্ধেকে নিয়ে আসতে চায় তার সরকার। যেখানে ২০২১ সালে দারিদ্র্যের হার ছিল ১৮ দশমিক ১ শ তাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *