পাকিস্তানে ইভি কারখানা খুলছে বিওয়াইডি

স্টাফ রিপোর্টার

পাকিস্তানের করাচিতে কারখানা চালুর পরিকল্পনা করেছে বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) নির্মাণে চীনের বৃহত্তম কোম্পানি বিওয়াইডি। চলতি সপ্তাহের শুরুতে এ ঘোষণা এসেছে। এছাড়া পাকিস্তানের মেগা মোটরসের সঙ্গে অংশীদারত্বে দেশটিতে তিন মডেলের ইভি বিক্রির কথাও জানিয়েছে বিওয়াইডি। খবর রয়টার্স।

পাকিস্তানে সড়কে ইভি ও হাল নাগাদ এ গাড়ির জন্য অতিপ্রয়োজনীয় চার্জিং অবকাঠামোগত ঘাটতি রয়েছে। তাই দেশটির বাজারে ইভি নিয়ে আসার পরিকল্পনা করছে বিওয়াইডি।

চীনা কোম্পানিটির এশিয়া-প্যাসিফিক অঞ্চলের জেনারেল ম্যানেজার লিউ সুয়েলিয়াং বলেন, ‘পাকিস্তানের বাজারে আমাদের প্রবেশের অর্থ শুধু গ্রাহকের কাছে উন্নত গাড়ি পৌঁছে দেয়াই নয়। বরং পরিবেশগত দায়বদ্ধতা এবং প্রযুক্তিগত উদ্ভাবনের একটি বিস্তৃত দৃষ্টিভঙ্গি থেকেই এ পরিকল্পনা নেয়া হয়েছে।’

প্রাথমিকভাবে পাকিস্তানের প্রধান তিন শহর লাহোর, করাচি ও ইসলামাবাদে একটি করে ফ্ল্যাগশিপ স্টোর ও এক্সপেরিয়েন্স সেন্টার খোলার পরিকল্পনা করছে বিওয়াইডি।

কোম্পানির কর্মকর্তারা লাহোরের এক অনুষ্ঠানে জানান, নতুন কারখানার কার্যক্রম ২০২৬ সালে শুরু হবে। এছাড়া ইভির চার্জিংয়ের জন্য প্রধান প্রধান শহর, মোটরওয়ে ও মহাসড়কে স্টেশন স্থাপন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *