পদ্মা সেতুর নদীশাসনে ৬০০ কোটি টাকা চেয়ে চিঠি

স্টাফ রিপোর্টার

পদ্মা সেতু প্রকল্পে নদীশাসনে ৬০০ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। এ বরাদ্দ চেয়ে পরিকল্পনা কমিশনে চিঠি দিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। মঙ্গলবার (১৪ মে) পরিকল্পনা কমিশন থেকে জানা যায় এ তথ্য।

এরমধ্যে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের ২০২৩-২৪ অর্থবছরের অনুমোদিত ডিপিপিতে (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) বরাদ্দ করা ফিজিক্যাল কন্টাজেন্সি খাত থেকে ৫০০ কোটি টাকা এবং প্রাইজ কন্টাজেন্সি খাত থেকে ১০০ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।

সেতু বিভাগ সংশ্লিষ্ট সূত্র জানায়, পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পটি ৩০ জুন শেষ হবে। এ লক্ষ্যে শেষ মুহূর্তের কার্যক্রম চলমান। প্রকল্পের অনুমোদিত তৃতীয় সংশোধিত ডিপিপির অর্থের ফিজিক্যাল কন্টাজেন্সি এবং প্রাইজ কন্টাজেন্সি খাত থেকে অর্থ স্থানান্তর অর্থাৎ আন্তঃখাত সমন্বয় করে নদীশাসন খাতে ব্যয়ের জন্য সিদ্ধান্ত হয়েছে।

পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের তৃতীয় সংশোধিত ডিপিপি অনুযায়ী মোট ব্যয় ৩২ হাজার ৬০৫ কোটি ৫১ লাখ টাকা। নদীশাসন কাজের সংশোধিত চুক্তি মূল্য ৯ হাজার ৫৮৫ কোটি ৩৪ লাখ টাকা। এছাড়া নদীশাসন কাজের ঠিকাদারের অনিষ্পন্ন কাজের পরিমাণ প্রায় হাজার কোটি টাকা, যা পরামর্শকের মাধ্যমে যাচাই-বাছাইয়ের কাজ চলমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *