নির্বাচনে ফলাফল যাই হোক, ভারত-বাংলাদেশ সম্পর্ক অটুট থাকবে

স্টাফ রিপোর্টার

বাংলাদেশের জাতীয় নির্বাচনে ভারতের ভূমিকা কি হবে? রোববার (২৫ জুন) এমন প্রশ্নে ভারতের সাবেক পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, আগামী নির্বাচনে ফলাফল যাই হোক না কেন, তাতে ভারত ও বাংলাদেশ এর মধ্যে যে মৈত্রীর সম্পর্ক আছে তা অটুট থাকবে।

রোববার কলকাতার তাজ বেঙ্গলে ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের উদ্যোগে জি-২০ বিষয়ক এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই একথা বলেছেন ভারতের সাবেক পররাষ্ট্র সচিব তথা জি-২০ প্রেসিডেন্ট।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে যে সুসম্পর্ক ও মৈত্রীর বন্ধন আছে, বাংলা ভাষায় যাকে ‘বন্ধুত্ব’ বলে। তা দুই দেশের মধ্যে একটা সোনালি অধ্যায়। গত ১৫ বছর ধরে দুই দেশের সম্পর্কে আমার কাজ করার সুযোগ হয়েছিল। দুই দেশের সম্পর্ক আগের থেকে অনেক উন্নত। বিশেষ করে ব্যবসায়িক পরিস্থিতির এক সোনালি অধ্যায়ে পৌঁছেছে।

এছাড়া এদিনের অনুষ্ঠানে হর্ষবর্ধন শ্রিংলাকে নিয়ে লেখা ‘নট অ্যান অ্যাক্সিডেন্টাল রাইজ’ শীর্ষক একটি বই মোরক উন্মোচন হয়। লেখক সিকিম ইউনিভার্সিটি প্রফেসর ডক্টর দ্বীপমালা রোকা। এর আগে চলতি বছরের এপ্রিলে দার্জিলিং বই ইংলিশ ভার্সনে মোরক উন্মোচন হয়। বাংলা ভাষায় হয়েছে। নেপালি ভাষাতেও বইটি রিলিজ হবে। যার জন্য শ্রিংলা কালিম্পং ও দার্জিলিং যাচ্ছেন।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের শীর্ষ ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো। উপস্থিত ছিলেন ভারতের রাজনৈতিক ব্যক্তিত্বসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা। এছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যুক্তরাষ্ট্র সফর, টেকনোলজিক্যাল রোল, বর্তমান প্রজন্মের ভবিষ্যৎ, আগামীর ব্যবসায়িক সুবিধা ইত্যাদি বিষয় নিয়ে চেম্বারের সঙ্গে মতবিনিময় করেন হর্ষবর্ধন শ্রিংলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *