চীনে জ্বালানি তেল সরবরাহে শীর্ষে রাশিয়া

স্টাফ রিপোর্টার

গত মাসে রাশিয়া থেকে চীনের অপরিশোধিত জ্বালানি তেল আমদানি এক বছরের ব্যবধানে ৫৫ শতাংশ বেড়েছে। এর মধ্য দিয়ে দেশটিতে শীর্ষ সরবরাহকারী সৌদি আরবকে ছাড়িয়ে গিয়েছে রাশিয়া। খবর রয়টার্স।

বিশ্লেষকরা বলছেন, সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া ইউক্রেনে হামলার পর থেকেই পশ্চিমা দেশগুলোর একের পর এক নিষেধাজ্ঞায় চ্যালেঞ্জের মুখে দেশটির অর্থনীতি। সুইফট সিস্টেম থেকে বাদ দেয়ায় পণ্য রফতানিতে বড় রকমের প্রতিবন্ধকতার শিকার হয়েছে দেশটি। এ পরিস্থিতিতে জ্বালানি তেলের নতুন বাজার তৈরিতে মনোনিবেশ করেছে রাশিয়া। এরই অংশ হিসেবে চীন ও ভারতে রফতানি বাড়ানো হচ্ছে। অন্যদিকে কম দাম ও মূল্যছাড়ের সুবিধা থাকায় চীনের ক্রেতারা রুশ জ্বালানি তেলকেই সবচেয়ে বেশি প্রাধান্য দিচ্ছেন।

চীনে জ্বালানি তেল রফতানিতে পূর্ব সার্বিয়া প্রশান্ত মহাসাগরীয় পাইপলাইন এবং সমুদ্রপথে ইউরোপিয়ান ও দূরপ্রাচ্যের বন্দরগুলো ব্যবহার করছে রাশিয়া। চাইনিজ জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস জানায়, গত মাসে রাশিয়া থেকে সব মিলিয়ে ৮৪ লাখ ২০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করা হয়েছে। এটি দৈনিক ১৯ লাখ ৮০ হাজার ব্যারেলের সমান। এপ্রিলে দেশটি থেকে দৈনিক ১৫ লাখ ৯০ হাজার ব্যারেল আমদানি করা হয়েছিল। সে হিসাবে এক মাসের ব্যবধানে আমদানি বেড়েছে এক-চতুর্থাংশ।

চীন বিশ্বের শীর্ষ জ্বালানি তেল আমদানিকারক দেশ। দেশটিতে ১৯ মাস ধরে শীর্ষ সরবরাহকারী ছিল সৌদি আরব। কিন্তু গত মাসে ব্যাপক রফতানির মাধ্যমে এ তকমা নিজেদের করে নেয় রাশিয়া। এর মানে দাঁড়াচ্ছে নিষেধাজ্ঞা সত্ত্বেও মস্কো জ্বালানি তেলের ক্রেতা খুঁজে নিতে সক্ষম। এজন্য দেশটিকে কম দামে তেল বিক্রি করতে হচ্ছে।

এদিকে করোনা মহামারীর ঊর্ধ্বমুখী সংক্রমণে দেশটির অর্থনীতির চাকা শ্লথ হয়ে পড়েছে। ফলে দেশজুড়ে দুর্বল জ্বালানি তেলের চাহিদা। এ পরিস্থিতিতে শীর্ষ আমদানিকারক কোম্পানিগুলো জ্বালানি তেল আমদানিতে বেশি অর্থ ব্যয় করার ঝুঁকি নিচ্ছে না। ফলে রিফাইনিং জায়ান্ট সিনোপ্যাক ও বাণিজ্যিক প্রতিষ্ঠান জিনহুয়া অয়েল সাশ্রয়ী রাশিয়ান তেল কিনছে।

অন্যদিকে সৌদি আরব দেশটির দ্বিতীয় শীর্ষ সরবরাহকারীতে পরিণত হয়েছে। গত মাসে দেশটি থেকে আমদানি করা হয় ৭৮ লাখ ২০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল। এক বছরের ব্যবধানে আমদানি বেড়েছে ৯ শতাংশ। শুল্ক বিভাগের তথ্য বলছে, গত মাসে চীন ইরানের কাছ থেকে ২ লাখ ৬০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *