চলতি বছর বিশ্ববাণিজ্যের প্রবৃদ্ধি অর্ধেক হতে পারে

স্টাফ রিপোর্টার

ইউক্রেনে রুশ আগ্রাসনে অস্থিতিশীল হয়েছে বৈশ্বিক বাণিজ্য। পশ্চিমা ও মিত্র দেশগুলোর নিষেধাজ্ঞায় সরবরাহ ব্যবস্থায় প্রতিবন্ধকতা বেড়েছে। এ অবস্থায় চলতি বছরের জন্য বৈশ্বিক বাণিজ্য বৃদ্ধির পূর্বাভাস কমিয়ে দিয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)। খবর বিবিসি।

ডব্লিউটিওর প্রধান এনগোজি ওকোনজো-ইওয়েলা বলেন, যুদ্ধের প্রভাব ও সংশ্লিষ্ট নীতির কারণে বৈশ্বিক বাণিজ্য বৃদ্ধির পূর্ববর্তী পূর্বাভাস ৪ দশমিক ৭ শতাংশকে সংশোধন করে ২ দশমিক ৫ শতাংশ করা হয়েছে। কভিড-১৯ মহামারীর কারণে শুরু হওয়া বৈশ্বিক সরবরাহ ব্যবস্থার প্রতিবন্ধকতা যুদ্ধের কারণে আরো জটিল হয়েছে। এ বাধাগুলো খাদ্যপণ্যকে আরো ব্যয়বহুল করে তুলছে। আমার প্রধান উদ্বেগ হলো বিশ্বজুড়ে খাদ্য সংকট তৈরি হচ্ছে।

তিনি বলেন, বিশ্ব অর্থনীতি গুরুতর পরিস্থিতিতে পড়তে চলেছে। বিশেষ করে দরিদ্র দেশগুলো ঘাটতির প্রভাব এবং খাদ্য সরবরাহের সীমাবদ্ধতা অনুভব করবে।

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর গম ও ভুট্টাসহ অনেক খাদ্যপণ্যের সরবরাহ ব্যাহত হয়েছে। শিল্প গ্রুপগুলো সতর্ক করেছে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সূর্যমুখী তেলের ঘাটতির মুখোমুখি হতে যাচ্ছে। ডাটা সরবরাহকারী প্রতিষ্ঠান এসঅ্যান্ডপি গ্লোবাল অনুসারে, সূর্যমুখী তেলের মোট রফতানির ৪৬ দশমিক ৯ শতাংশ ইউক্রেন এবং ২৯ দশমিক ৯ শতাংশ রাশিয়া থেকে আসে। তবে রুশ হামলায় ইউক্রেনের বন্দর বন্ধ থাকায় রফতানি অব্যাহত রাখতে হিমশিম খাচ্ছে দেশটি।

এনগোজি ওকোনজো-ইওয়েলা বলেন, আমি সত্যিই খাদ্যের অভাব নিয়ে উদ্বিগ্ন। বিশেষ করে দরিদ্র দেশগুলোয় খাদ্যের সংকট প্রকট আকার ধারণ করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *