গোলমরিচ আমদানি বাড়িয়েছে ভিয়েতনাম

স্টাফ রিপোর্টার

ভিয়েতনাম মূলত শীর্ষস্থানীয় গোলমরিচ রফতানিকারক দেশ। দেশীয় উৎপাদন থেকেই দেশটি বেশির ভাগ গোলমরিচ রফতানি করে। কিন্তু চলতি বছর বৈরী আবহাওয়ার প্রভাবে উৎপাদন ব্যাহত হয়েছে। ফলে মসলা পণ্যটির আমদানি বাড়াতে বাধ্য হয়েছে দেশটি। খবর দ্য স্টার।

তথ্য বলছে, চলতি বছরের প্রথম চার মাসে ভিয়েতনামের গোলমরিচ আমদানি গত বছরের একই সময়ের তুলনায় ৭ শতাংশ বেড়েছে। এ সময় দেশটি সব মিলিয়ে ১২ হাজার ১০৫ টন গোলমরিচ আমদানি করে। এর ১০ হাজার ৪৫৬ টন কালো গোলমরিচ ও ১ হাজার ৬৪৯ টন সাদা গোলমরিচ।

চার মাসে ভিয়েতনামে সর্বাধিক গোলমরিচ রফতানি করে কলম্বিয়া। মোট রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ৭০৯ টনে। এর পরই রয়েছে ভারতের অবস্থান। দেশটি রফতানি করেছে ৩ হাজার ৯১৫ টন। এছাড়া ইন্দোনেশিয়া রফতানি করেছে ১ হাজার ৮৫৫ টন। ভিয়েতনামে সাদা গোলমরিচ সরবরাহের ক্ষেত্রে শীর্ষস্থানে ছিল ইন্দোনেশিয়া। দেশটি ১ হাজার ৪৯৩ টন সাদা গোলমরিচ রফতানি করে।

ভিয়েতনাম পেপার অ্যাসোসিয়েশন (ভিপিএ) জানায়, গোলমরিচ আমদানিতে ঊর্ধ্বমুখী প্রবণতার ক্ষেত্রে প্রধান ভূমিকা রেখেছে উৎপাদনস্বল্পতা। চলতি বছরের এখন পর্যন্ত মসলা পণ্যটির উৎপাদন গত বছরের একই সময়ের তুলনায় ১০-১৫ শতাংশ কমেছে। সব মিলিয়ে উৎপাদন হয়েছে মাত্র ১ লাখ ৬৫ হাজার থেকে ১ লাখ ৭৫ হাজার টন। উৎপাদন কমে যাওয়ার কারণে ঘাটতি পোষাতে ভিয়েতনামি প্রতিষ্ঠানগুলোর আন্তর্জাতিক বাজার থেকে গোলমরিচ কেনা ছাড়া কোনো উপায় ছিল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *