গণভবনে সংলাপ তবে ‘নির্বাচন’ না, শুভেচ্ছার!

বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সঙ্গে গণভবনে সংলাপের আমন্ত্রণ জানানো নিয়ে এক ধরনের বিতর্ক সৃষ্টি হয়েছে রাজনৈতিক মহলে। দ্বিমুখী মন্তব্য এসেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকেও। তবে গণভবনে শুভেচ্ছা বিনিময়ের জন্য আমন্ত্রণ জানানো হবে এমনটা বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) রাজধানীর ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারও একটি সংলাপ করবেন। প্রধানমন্ত্রী তো সকলের। তাকে সকলে অবশ্যই মেনে নেবে এবং সহযোগিতা করবে– করতে হবে। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা বলেন, আপনারা আসুন। বাংলাদেশ তো সকলের, সকলে মিলে দেশকে গড়ে তুলি।

তিনি বলেন, আগের সংলাপে যারা অংশগ্রহণ করেছিলেন তাদের প্রধানমন্ত্রী আমন্ত্রণ জানাবেন। কিন্তু নির্বাচন নিয়ে আলোচনা বলে যে কথাটি চাউর হচ্ছে তা অবাস্তব এবং হাস্যকর।

একই দিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, একাদশ সংসদে সরকারের শপথ গ্রহণের পর নির্বাচন নিয়ে সংলাপে বসার দাবি হাস্যকর।

ওবায়দুল কাদের বলেন, সংলাপ নিয়ে ধূম্রজাল সৃষ্টি করা হয়েছে। আমি কখনো সংলাপের কথা বলিনি। আমার বক্তব্যের অডিও-ভিডিও রয়েছে। এর পরও কেন ধূম্রজাল সৃষ্টি করা হচ্ছে? এখন নির্বাচন হয়ে যাওয়ার পর সংলাপের আর কোনো বিষয় নেই।

নির্বাচন প্রসঙ্গে সংলাপ থাকলে বিএনপি নিজেই সাড়া দেবে বলে মন্তব্য করেন কাদের। দলটির মহাসচিবের এমন বক্তব্যের বিষয়ে তিনি বলেন, ভোট হয়ে যাওয়ার পর, সরকার শপথ নেওয়ার পর নির্বাচন নিয়ে সংলাপের দাবি হাস্যকর।  

তিনি বলেন, নির্বাচন নিয়ে সংলাপের কোনো প্রয়োজন নেই। এখানে সংলাপ নিয়ে ধূম্রজাল কোথা থেকে এলো? আমি তো সংলাপ শব্দটি উচ্চারণ করিনি। বলা হয়েছে, গণভবনে প্রধানমন্ত্রী আমন্ত্রণ জানাবেন, শুভেচ্ছা বিনিময় করবেন। একটু আপ্যায়নের ব্যবস্থাও থাকবে। এই ছিল আমাদের কথা। এখানে ধূম্রজাল কেন হবে, সংলাপ কেন হবে?

সংলাপের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী একবারও সংলাপের কথা বলেননি। আমি বলেছি, প্রধানমন্ত্রী আমন্ত্রণ জানাবেন। আমি তো সংলাপের কথা বলিনি। কাজেই এ শব্দটি কোথা থেকে এলো, আমি জানি না।

এর আগে শিগগিরই রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে জানিয়েছেন ওবায়দুল কাদের। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে যে ৭৫টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ হয়েছিল, তাদের নিয়ে আবারও গণভবনে বসবেন তিনি। রবিবার (১৩ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে যৌথসভা শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এসব কথা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *