এসসিওভুক্ত দেশগুলোর সঙ্গে রাশিয়ার বাণিজ্য রেকর্ড পর্যায়ে

স্টাফ রিপোর্টার

চীনের সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সদস্যদেশগুলোর সঙ্গে রাশিয়ার পারস্পরিক বাণিজ্য ২০২৩ সালে রেকর্ড ৩৩ হাজার ৩০০ কোটি ডলারে উন্নীত হয়েছে, যা ২০২২ সালের বাণিজ্যিক লেনদেনের চেয়ে ২৫ শতাংশ বেশি।

সম্প্রতি রাশিয়ার শিল্প ও বাণিজ্যমন্ত্রী আন্তন আলিখানভকে উদ্ধৃত করে এ তথ্য জানিয়েছে রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা তাস।

রুশ শহর ইয়েকাতেরিনবার্গে গত সপ্তাহে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক শিল্প প্রদর্শনী ইনোপ্রম। সেখানে বক্তব্য রাখার সময় আন্তন আলিখানভ বলেন, ‘এসসিও দেশগুলোয় রাশিয়ার সরাসরি বিনিয়োগ ১ হাজার ২০ কোটি ডলারে পৌঁছেছে। এ সময় প্রায় একই পরিমাণ বিনিয়োগ এসেছে রাশিয়ায়।’

২০২২ সালে ইউক্রেনে আক্রমণের পর থেকে পশ্চিমা দেশগুলোর অব্যাহত চাপের মুখে রয়েছে রাশিয়া। দেশটির বিভিন্ন সংস্থা ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা এসেছে এ দুই বছরে। এর পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে নতুন কৌশল নিয়েছে রাশিয়া।

একসময় দেশটির অর্থনীতি ইউরোপে রফতানির ওপর নির্ভরশীল থাকলেও চাপের মুখে চীনসহ অন্যান্য মিত্র দেশের সঙ্গে সম্পর্ক বাড়িয়েছে। আন্তন আলিখানভের বক্তব্যেও সেই কথা উঠে এসেছে। তিনি বলেন, ‘অর্থনৈতিক দিক থেকে এসসিওর অন্যতম সক্রিয় অংশগ্রহণকারী রাশিয়া।’

এর আগে কাজাখস্তানের রাজধানী আস্তানায় অনুষ্ঠিত হয় এসসিও শীর্ষ সম্মেলন। ওই সময় জোটভুক্ত দেশগুলোর মধ্যে লেনদেন বাড়ানোর ওপর গুরুত্ব দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাণিজ্যে স্থানীয় মুদ্রার ব্যবহারের ওপর জোর দেন তিনি। ভ্লাদিমির পুতিন বলেছিলেন, ‘এসসিও সদস্যদের সঙ্গে রাশিয়ার লেনদেনে জাতীয় মুদ্রার ব্যবহার ৯২ শতাংশ ছাড়িয়ে গেছে।’ একই সঙ্গে জোটভুক্ত দেশগুলোর মধ্যে লেনদেনের জন্য একটি স্বাধীন ব্যবস্থা প্রবর্তনের প্রস্তাব পুনর্ব্যক্ত করেন তিনি।

২০০১ সালে প্রতিষ্ঠিত এসসিওর সদস্যদেশগুলোর মধ্যে রয়েছে চীন, ভারত, ইরান, কাজাখস্তান, রাশিয়া, কিরগিজস্তান, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান ও বেলারুশ। অন্যান্য কয়েকটি দেশ সংগঠনে পর্যবেক্ষক হিসেবে অংশগ্রহণ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *