ইউরো অঞ্চল থেকে রফতানি কমলেও বেড়েছে বাণিজ্য উদ্বৃত্ত

স্টাফ রিপোর্টার

২০২৩ সালের একই সময়ের তুলনায় গত জুনে ইউরো অঞ্চল থেকে বিশ্বে পণ্য রফতানি কমেছে। অবশ্য পাল্লা দিয়ে কমেছে আমদানির পরিমাণও। এ কারণে জুনে উল্লেখযোগ্য পরিমাণ বাণিজ্য উদ্বৃত্ত দেখেছে ইউরো অর্থনীতি। খবর ইউরো নিউজ।

প্রতিবেদনে বলা হয়, এ সময় রাসায়নিক দ্রব্য, যন্ত্রপাতি ও যানবাহন রফতানি থেকে উপকৃত হয়েছে ইউরো অঞ্চল।

জুনে বিশ্বের সঙ্গে পণ্যের বাণিজ্যে অঞ্চলটির ২ হাজার ২৩০ কোটি ইউরো উদ্বৃত্ত ছিল। ২০২৩ সালের একই সময়ে উদ্বৃত্তের পরিমাণ ছিল ১ হাজার ৮০০ কোটি ইউরো।

এ সময় আমদানির তুলনায় রফতানিতে আয় বেড়েছে ২০টি দেশ নিয়ে গঠিত একক মুদ্রানির্ভর ইউরো অঞ্চলের। তবে ২০২৩ সালের একই সময়ের তুলনায় আমদানি ও রফতানি উভয়ই কমেছে।

জুনে ইউরো অঞ্চল থেকে ২০২৩ সালের একই সময়ের তুলনায় রফতানি কমেছে ৬ দশমিক ৩ শতাংশ কম। এ রফতানি পণ্যের মূল্য ছিল ২৩ হাজার ৬৭০ কোটি ইউরো। অন্যদিকে ২০২৩ সালের একই সময়ের তুলনায় আমদানি কমেছে ৮ দশমিক ৬ শতাংশ, এতে খরচ হয়েছে ২১ হাজার ৪৩০ কোটি ইউরো। বাণিজ্য ভারসাম্য তৈরিতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে রাসায়নিক দ্রব্য, যন্ত্রপাতি ও যানবাহনের মতো পণ্যের রফতানি।

সব পণ্যের মধ্যে জ্বালানি খাতে সর্বোচ্চ বাণিজ্য ঘাটতি দেখা গেছে, আমদানি-রফতানিতে এর ব্যবধান ছিল ২২ দশমিক ৯ শতাংশ।

এদিকে বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) ইউরো অঞ্চলে ২০২৩ সালের একই সময়ের তুলনায় বাণিজ্য উদ্বৃত্তে বড় ধরনের উন্নতি দেখা গেছে। চলতি বছরের ছয় মাসে ১০ হাজার ৭৫০ কোটি ইউরো বাণিজ্য উদ্বৃত্ত থাকলেও ২০২৩ সালের একই সময়ে ৩০০ কোটি ইউরো ঘাটতি ছিল অঞ্চলটিতে।

বাণিজ্য উদ্বৃত্ত যেকোনো অর্থনীতির জন্য একটি ইতিবাচক সূচক। এর অর্থ হলো বিশ্ববাজারে নির্দিষ্ট দেশ বা অঞ্চলে উৎপাদিত পণ্যের চাহিদা রয়েছে, যা কর্মসংস্থান ও প্রবৃদ্ধি সম্প্রসারণে সাহায্য করতে পারে।

সম্প্রতি ইউরো অঞ্চলে রফতানি বাণিজ্যে সংরক্ষণবাদী ধারা প্রবল হয়েছে। এর অংশ হিসেবে চীন থেকে বিদ্যুচ্চালিত গাড়ি আমদানির ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। একই কারণে ইউরো অঞ্চল থেকে রফতানিও বাধাগ্রস্ত হতে পারে। কেননা চীনও পাল্টা ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে।

অন্যদিকে নির্বাচনে জিতলে ইইউ অঞ্চল থেকে আমদানির ওপর শুল্ক বাড়ানোর প্রস্তাব দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *