আবারও শীর্ষ অ্যাপ টিকটক
চলতি বছরের তৃতীয় প্রান্তিকে অ্যাপে বৈশ্বিক ভোক্তা ব্যয় হয়েছে ৩ হাজার ১৬০ কোটি ডলার। গত বছরের একই প্রান্তিকের তুলনায় যা কমেছে ৪ দশমিক ৮ শতাংশ। অ্যাপ ডাউনলোডের পরিমাণ ১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৫৩০ কোটি। তৃতীয় প্রান্তিকে আয় ও ডাউনলোডের দিক থেকে শীর্ষ অ্যাপ ছিল টিকটক।
বাজার বিশ্লেষক সংস্থা সেন্সর টাওয়ারের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, অতীতের অন্য প্রান্তিকের মতো অ্যাপলের অ্যাপ স্টোরে আয় গুগল প্লের চেয়ে প্রায় দ্বিগুণ। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে অ্যাপ স্টোর থেকে আয় হয়েছে ২ হাজার ১২০ কোটি ডলার। গত বছরের একই প্রান্তিকের ২ হাজার ১৭০ কোটি ডলারের চেয়ে যা ২ দশমিক ৩ শতাংশ কম। গুগল প্লেতে আয় গত বছরের একই প্রান্তিকের ১ হাজার ১৫০ কোটি ডলারের চেয়ে ৯ দশমিক ৬ শতাংশ কমে ১ হাজার ৪০ কোটি ডলারে দাঁড়িয়েছে।
নন-গেম অ্যাপ হিসেবে আয়ের দিক থেকে বৈশ্বিকভাবে শীর্ষে রয়েছে টিকটক। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে টিকটকে ভোক্তা ব্যয় হয়েছে ৯১ কোটি ৪৪ লাখ ডলার। চালু হওয়ার পর থেকে টিকটকে মোট ভোক্তা ব্যয় হয়েছে ৬৩০ কোটি ডলার। আয়ের দিক থেকে অ্যাপ স্টোরে শীর্ষ নন-গেম অ্যাপ ছিল টিকটক। অন্যদিকে ৩৩ কোটি ডলারের মতো ভোক্তা ব্যয় নিয়ে গুগল প্লেতে দ্বিতীয় স্থানে রয়েছে বাইটড্যান্স মালিকানাধীন কোম্পানিটি। তৃতীয় প্রান্তিকে নতুন করে টিকটক ডাউনলোড হয়েছে ১৯ কোটি ৬৫ লাখ।
আয়ের দিক থেকে টানা চার প্রান্তিকে শীর্ষস্থান ধরে রেখে নতুন রেকর্ড গড়ল টিকটক। বিভিন্ন অ্যাপের আয় কমলেও গত প্রান্তিকে প্রথমবারের মতো অ্যাপ ডাউনলোড চাঙ্গা ছিল।
চলতি বছরের প্রথমার্ধে গুগল প্লেতে ডাউনলোডের দিকে শীর্ষে ছিল ইনস্টাগ্রাম। তবে তৃতীয় প্রান্তিকে ফেসবুকের কাছে এ অবস্থান হারাল মেটা নিয়ন্ত্রিত অ্যাপটি।
নন-গেম অ্যাপের চেয়ে মোবাইল গেমে ভোক্তা ব্যয় ১২ দশমিক ৭ শতাংশ কমে ১ হাজার ৯৩০ কোটি ডলারে দাঁড়িয়েছে। অ্যাপ স্টোর ও গুগল প্লে উভয় প্লাটফর্মেই মোবাইল গেমে ব্যয় বছরওয়ারি কমেছে। অ্যাপ স্টোরে ভোক্তা ব্যয় ৯ দশমিক ৮ শতাংশ কমে ১ হাজার ১৯০ কোটি ডলারে দাঁড়িয়েছে। গুগল প্লেতে ভোক্তা ব্যয় ১৬ দশমিক ৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭৪০ কোটি ডলার।
২০২২ সালের প্রথমার্ধে সর্বোচ্চ উপার্জনকারী মোবাইল গেমস হচ্ছে টেনসেন্টের অনর অব কিংস ও পাবজি মোবাইল এবং মিহোইয়োর জেনশিন ইমপ্যাক্ট। শীর্ষ মোবাইল গেম অ্যাপ অনর অব কিংসে ব্যয় হয়েছে ৬৩ কোটি ৯৩ লাখ ডলার। পাবজি মোবাইল ও জেনশিন ইমপ্যাক্টে ব্যয় হয়েছে যথাক্রমে ৪৫ কোটি ৬ লাখ এবং ৩৬ কোটি ৯৭ লাখ ডলার।
জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে মোবাইল গেম ডাউনলোড হয়েছে ১ হাজার ৩৭০ কোটি। অ্যাপ স্টোর ও গুগল প্লেতে ডাউনলোড হয়েছে যথাক্রমে ২১০ কোটি ও ১ হাজার ১৬০ কোটি।